শুক্রবার, ১৭ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

বেশি পানি পান করায় ১০ হাজার উট হত্যা করছে অস্ট্রেলিয়া



অনলাইন ডেস্ক:

দাবানলের আগুনে পুড়ছে অস্ট্রেলিয়া। দেশটির প্রায় প্রতিটি অঙ্গরাজ্যে দাবানলের আগুনে পুড়ে ছাই বাড়ি-ঘর, বনাঞ্চল, ফসলি জমি। মারা গেছে অন্তত ৫০ কোটি বন্যপ্রাণী। অবস্থায় ১০ হাজার উট গুলি করে হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। প্রশাসন জানিয়েছে, অতিরিক্ত পানি পান করায় উট হত্যার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার আদিবাসী অধ্যুষিত আনাঙ্গু পিটজানটজাটজারা ইয়ানখানজাটজারা (এপিওয়াই) অঞ্চলের স্থানীয় সরকারের নির্বাহী পরিষদের সদস্য মারিতা বাকের জানিয়েছেন, দাবানলের কারণে পানীয় জলের তীব্র সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় উটের জন্য স্থানীয় মানুষ সমস্যায় পড়ছেন। কারণ উট স্থানীয় জলাশয়ের সমস্ত পানি পান করে ফেলছে। এমনকি এসির পানিও খেয়ে ফেলছে বলে জানান বাকের।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বুধবার থেকেই উট নিধন প্রক্রিয়া শুরু হয়েছে যা চলবে আগামী পাঁচ দিন। এ কাজ করতে হেলিকপ্টার পাঠিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে অস্ট্রেলীয় প্রশাসনের এই সিদ্ধান্তে নিন্দার ঝড় উঠেছে গোটা বিশ্ব জুড়ে। পরিবেশ প্রেমীরা এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন। এর ফলে অস্ট্রেলিয়া ফের নিজেদের পরিবেশের ভারসাম্য নিজেরাই ধ্বংস করবে বলে আশঙ্কা করা হচ্ছে।