শুক্রবার, ১৭ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

নকল নাকি আসল



বিনোদন ডেস্ক:

এই না হলো ঢালিউডের প্রধান নায়ক! সুঁই-সুতো ধরে তাকে নিয়েই তো হবে এমন বাদানুবাদ কিংবা অস্ত্রোপচার।

পূর্বসূচি ধরে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) নায়ক-প্রযোজক শাকিব খানের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ হয় আলোচিত ছবি ‘বীর’-এর প্রথম ডিজিটাল পোস্টার কিংবা ফার্স্টলুক। ব্যস, প্রকাশ হতে যতটুকু দেরি, অন্তর্জালে আগুন লাগতে মোটেও কালক্ষেপণ হলো না।
পোস্টারটি মুহূর্তে ভাইরাল হলো। সঙ্গে উঠে এলো আরও একটি ভিনদেশি ছবির পোস্টার! সেটি হলো ভারতের কন্নড় ভাষার তুমুল আলোচিত ছবি ‘কেজিএফ’, যা মুক্তি পেয়েছিল গেল বছর ঠিক এই সময়ে।
‘বীর’ পোস্টারে শাকিবের লুক কিংবা উপস্থিতি নিয়ে ভক্ত-সমালোচকদের উচ্ছ্বাস রয়েছে ঠিকই, কিন্তু সমালোচনার পরিমাণটাও নেহায়েত কম নয়। অভিযোগ, পোস্টারে ‘কেজিএফ’-এর নায়Aক যশ আর ‘বীর’ নায়ক শাকিব খানের লুক প্রায় একই। বলা হচ্ছে, পরিচালক কাজী হায়াৎ আর নায়ক-প্রযোজক শাকিব খানের কাছ থেকে এই পর্যায়ে এমন নকল প্রত্যাশিত নয়। আবার কেউ কেউ এককাঠি বেশি সরেস। বলছেন, শুধু পোস্টারই নয়, ‘বীর’ ছবিটাই নাকি নকল করা হয়েছে ‘কেজিএফ’-এর আদলে!
এ বিষয়ে বরাবরের মতো নীরবেই সব আলোচনা-সমালোচনা উপভোগ করছেন ঢালিউড কুল-কিং শাকিব খান। তবে মন্তব্য করেছেন নির্মাতা কাজী হায়াৎ। বললেন, ‘এটি সম্পূর্ণ মৌলিক গল্পের সিনেমা। গল্পটা দেশপ্রেমের। এক যুবক কীভাবে নোংরা রাজনীতির শিকার হয় তা-ই এখানে তুলে ধরা হয়েছে। এর সঙ্গে দেশি-বিদেশি কোনও গল্পের মিল নেই। মান্নাকে নিয়ে আমি যেমন গণমানুষের জন্য ছবি করতাম, এবার শাকিবকে নিয়ে সেটি করার চেষ্টা করছি।’
এদিকে ‘বীর’ ছবির ফার্স্টলুক তৈরি করেছেন এই সময়ের সবচেয়ে জনপ্রিয় গ্রাফিক ডিজাইনার সাজ্জাদুল ইসলাম সায়েম। যিনি সাম্প্রতিক সময়ে দারুণ প্রশংসিত হয়েছেন মিশন এক্সট্রিম, ন ডরাই, বিশ্বসুন্দরী, ঢাকা অ্যাটাক, হালদা, ফাগুন হাওয়ায়, পাসওয়ার্ড কিংবা জান্নাত-এর মতো ছবিগুলোর পোস্টার ডিজাইনের মাধ্যমে।

‘বীর’-এর ফার্স্টলুক ‘কেজিএফ’-এর আদলে তৈরি। এমন অভিযোগের প্রতিক্রিয়ায় সায়েম বলেন, ‘প্রথমত আমি বিষয়টি নিয়ে খুবই মর্মাহত। কারণ, একটা মৌলিক ক্রিয়েটিভ কাজ প্রকাশের পর যদি সেটাকে নকল বলে উড়িয়ে দেওয়া হয়, তখন সবচেয়ে ব্যথাটা লাগে সেই কাজটির ক্রিয়েটরের। বুঝতেই পারছেন আমার মানসিক অবস্থা। আমি শুধু এটুকু বলতে চাই, কেজিএফ-এর পোস্টারের সঙ্গে আমাদের পোস্টারের একটাই মিল- সেটা হলো দুই নায়কের গালেই দাড়ি আছে। এর বাইরে আর কোনও মিল নাই। এখন নায়কের গাড়ি দাড়ি থাকলেই সেটা কেজিএফ-এর নকল হয়ে যাবে?’
সায়েম আরও বলেন, ‘আমার পুরনো কাজগুলো সম্পর্কে আপনারা জানেন। আমি কখনও নকল কাজ করি না। হ্যাঁ, অনেক প্রশংসাও পাচ্ছি। সেটাই আমার অর্জন। আর যারা নকল বলে আমার কাজটাকে তুচ্ছ করছেন, সেটা তাদের ব্যক্তিগত অভিমত। এ নিয়ে আমি হতাশ, কিন্তু ক্ষুব্ধ নই।’
‘বীর’ কাজী হায়াৎ পরিচালিত ৫০তম ছবি। আর শাকিব খান প্রযোজিত তৃতীয়। এতে শাকিব খানের নায়িকা হিসেবে থাকছেন বুবলী। এরমধ্যে ৫০ ভাগ কাজ শেষ। আগামী রোজার ঈদের আগেই ছবিটি মুক্তির কথা জানালো প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস।