রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

এবারের ব্যালন ডি’অর পাচ্ছেন মেসি!



22fa2ee66b6dc23fbe45eca665faa551-5ddd4f3f06b50

স্পোর্টস ডেস্ক:

২ ডিসেম্বর প্যারিসের জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে ব্যালন ডি’অর জয়ীর নাম। ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’-এর দেওয়া মর্যাদার এই পুরস্কারটি নিয়ে চলছে তাই ব্যাপক আলোচনা। কার হাতে উঠবে এবারের ব্যালন ডি’অর, তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। এরই মধ্যে বোমা ফাটানো খবর দিয়েছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মুন্দো দেপোর্তিভো’। ২০১৯ সালের ‘সোনার বল’ নাকি উঠতে যাচ্ছে লিওনেল মেসির হাতে!

বার্সেলোনা ভিত্তিক ক্রীড়া দৈনিকটি মঙ্গলবারের সংস্করণে প্রথম পাতায় বড় করে মেসির ছবি ছেপে শিরোনাম করেছে, ‘ব্যালন ডি’অর’। আনুষ্ঠানিকভাবে বিজয়ীর নাম ঘোষণার সপ্তাহখানেক আগে ‘মুন্দো দেপোর্তিভো’র দাবি, এবারের ব্যালন ডি’অর উঠতে যাচ্ছে মেসির হাতে এবং বিষয়টি আর্জেন্টাইন খুদে জাদুকরকে ইতোমধ্যে নিশ্চিত করেছে ‘ফ্রান্স ফুটবল’ কর্তৃপক্ষ।

ভার্জিল ফন ডাইক ও ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে ষষ্ঠবার ফিফা বর্ষসেরার পুরস্কার হাতে তুলেছেন মেসি। ব্যালন ডি’অর লড়াইটাও এই তিনজনের মধ্যে হওয়ার কথা। যেখানে ফুটবল বিশ্লেষকরা ফেভারিট মানছেন ফন ডাইককে। লিভারপুলের চ্যাম্পিয়নস লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই ডিফেন্ডার অবদান রেখেছেন উয়েফা নেশনস লিগে জাতীয় দল নেদারল্যান্ডসের রানার্স-আপ হওয়ার পথেও।

তবে ‘মুন্দো দেপোর্তিভো’ ছেপেছে অন্যরকম খবর। স্প্যানিশ ক্রীড়া দৈনিকটি নিশ্চিত হয়েছে ২ ডিসেম্বর ব্যালন ডি’অর হাতে তুলবেন মেসি। পত্রিকাটির খবর, ‘ফ্রান্স ফুটবল’-এর প্রতিনিধি দল সোমবার বার্সেলোনায় এসেছিল মেসির সাক্ষাৎকার নিতে, যেটি পুরস্কার ঘোষণার পরদিন (৩ ডিসেম্বর) ম্যাগাজিনটিতে ‍ছাপা হবে।

সেই ১৯৫৬ সাল থেকে ফরাসি ম্যাগাজিন দিয়ে আসছে ফুটবলে ব্যক্তিগত অর্জনে সবচেয়ে মর্যাদার পুরস্কারটি। প্রতি বছরই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের পরদিন পুরস্কার বিজয়ীর ছবি ও সাক্ষাৎকার ছাপা হয়। তারই ধারাবাহিকতায় এবরের বিজয়ী মেসির সাক্ষাৎকার নিতে ‘ফ্রান্স ফুটবল’-এর প্রতিনিধি দল বার্সেলোনায় মেসির কাছে এসেছিল বলে দাবি ‘মুন্দো দেপোর্তিভো’র।

আর্জেন্টাইন অধিনায়কের ঘনিষ্ঠ একটি সূত্রের সঙ্গে স্প্যানিশ পত্রিকাটি যোগাযোগ করলে তিনি বিষয়টি স্বীকারও করেননি, আবারও উড়িয়েও দেননি। তবে সংবাদমাধ্যমটির দাবি, সোমবার ‘ফ্রান্স ফুটবল’-এর এডিটর-ইন-চিফ পাসকাল ফেরে ও এডিটর থিয়েরি মাশোঁ বার্সেলোনায় এসে মেসিকে নিশ্চিত করেছেন, তিনিই এবার জিততে যাচ্ছেন ব্যালন ডি’অর।

৯ নভেম্বর শেষ হওয়া ভোটে মেসি সত্যিই এগিয়ে থাকলে ষষ্ঠবার জিতবেন ব্যালন ডি’অর। দলীয় সাফল্যে গত মৌসুম খুব একটা ভালো না কাটলেও ব্যক্তিগত পারফরম্যান্সে আর্জেন্টাইন তারকা আলো ছড়িয়েছেন আরেকবার। বার্সেলোনাকে লা লিগা জেতানোর পথে ৩৬ গোল করে হয়েছেন ইউরোপের শীর্ষ লিগগুলোর সর্বোচ্চ গোলদাতা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে করেছিলেন ৫১ গোল।

চলতি মৌসুমেও আছেন চেনা ছন্দে। চোটের কারণে শুরুতে বেশ কিছুদিন মাঠের বাইরে কাটাতে হয়েছে। এরপরও ৮ লিগ ম্যাচে লক্ষ্যভেদ তার ৮বার। সব মিলিয়ে ১২ ম্যাচে করেছেন ৯ গোল। মুন্দো দেপোর্তিভো