রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে বড় ঝড় হতে চলেছে ‘কালমেগি’



143047_bangladesh_pratidin_Typhoon-Kalmaegi

অনলাইন ডেস্ক:

ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে বড় ঝড় হতে চলেছে ‘কালমেগি’। এরই মধ্যে বিপদের আগাম বার্তা দিচ্ছে দেশটির উত্তাল সমুদ্র। উপকূলে বইতে শুরু করেছে ঝড়ো হাওয়া। চার দিন ধরে প্রশান্ত মহাসাগরের বুকে তাণ্ডব চালানোর পর টাইফুনের রূপ নিয়ে আর কয়েক ঘণ্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে ফিলিপাইন উপকূলে।

এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। এর কম তো নয়ই, বরং গতিবেগ আরও বাড়লেও বিস্মিত হওয়ার কোন কারণ নেই। সামুদ্রিক এই ঝড়ের নাম ‘কালমেগি’। আবহাওয়াবিদরা বলছেন, চলতি বছর ‘কালমেগি’ই ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে বড় ঝড় হতে চলেছে। যার ক্ষয়ক্ষতি পুরনো সব রেকর্ডকে ছাপিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ক্রমশই শক্তি বাড়িয়ে ‘কালমেগি’ এখন টাইফুন। হাতে বিশেষ সময়ও নেই। দেশটির কাগায়ান প্রদেশের ওপর ঝড় আছড়ে পড়ার কথা। কালমেগির ভয়ঙ্কর থাবা থেকে লোকজনকে বাঁচাতে, সমুদ্র উপকূল খালি করছে প্রশাসন। বর্তমানে ফিলিপাইনের উত্তরাঞ্চলে, ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থান করছে এই সামুদ্রিক ঝড়।

ফিলিপাইন উপকূলে তাণ্ডব চালিয়ে শক্তি হারিয়ে ঝড়টি চলে যাবে দক্ষিণ-পশ্চিমে। তবে, উপকূলীয় অঞ্চল অতিক্রম করতে সময় নেবে প্রায় ১২ ঘণ্টা। কালমেগি আছড়ে পড়ার আগেই উত্তাল সমুদ্র বিপদের সংকেত দিচ্ছে। ফিলিপিন্সের সমুদ্র উপকূলে বইছে ঝড়ো হাওয়া। স্থানীয়রা আবার এই ঝড়ের নাম দিয়েছেন রামন।