শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

আমাজনের আগুনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তা দিতে একমত জি-৭ নেতারা



image-82779-1566783515

অনলাইন ডেস্ক:

ফ্রান্সে চলমান জি-৭ সম্মেলনে বিশ্বনেতারা আমাজন ‘রেইন ফরেস্ট’-এর বিশাল দাবানলে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তা দিতে সম্মত হয়েছেন। গতকাল রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একথা জানিয়েছেন বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে আমরা ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তা দিতে একমত হয়েছি।’ এই সম্মেলনের আগেই ম্যাক্রোঁ আমাজন বনের আগুন নিয়ে জরুরিভাবে আলোচনা করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান। বিশ্বের সবচেয়ে বড়ো এই রেইন ফরেস্টের ৬০ শতাংশই পড়েছে ব্রাজিলের অংশে। এছাড়া বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, ভেনিজুয়েলাসহ আটটি দেশেও রয়েছে এই বনাঞ্চলের বিস্তার। ম্যাক্রোঁ বলেন, ‘আগুন নেভাতে আজ সকালেই কলম্বিয়া আন্তর্জাতিক সহায়তা চেয়েছে। তাই আমাদের অবশ্যই সহায়তা করতে হবে।’

এদিকে পোপ ফ্রান্সিস বলেছেন, পৃথিবীর মঙ্গলের জন্য আমাজন বনাঞ্চলের প্রয়োজন। তাই আমাজনের আগুন নেভাতে সবাইকে এগিয়ে আসতে হবে। রয়টার্সের খবরে বলা হয়েছে, রবিবার ভ্যাটিকান সিটির সেন্ট পিটারস স্কয়ারে সাপ্তাহিক সভায় যোগ দেওয়া হাজারো ভক্তের উদ্দেশে পোপ এই মন্তব্য করেন।

অন্যদিকে গত বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে নতুন করে আমাজনের ১ হাজার ২০০ স্থানে আগুন ছড়িয়ে পড়েছে। আল-জাজিরার খবরে বলা হয়েছে, নতুন করে আগুন ছড়িয়ে পড়ার পর ব্রাজিলের কেন্দ্রীয় সরকারের শরণাপন্ন হয়েছে ছয়টি রাজ্য। বিভিন্ন স্থানে ভয়াবহ রকমের আগুনের কুণ্ডলী তৈরি হয়েছে। এসব রাজ্যের কর্তৃপক্ষ আগুন নিয়ন্ত্রণে সামরিক বাহিনীর সহায়তা চাইছে।