রবিবার, ২০ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রুশ মিসাইল কিনছে ভারত



123322_bangladesh_pratidin_9

অনলাইন ডেস্ক:

আন্তর্জাতিক মহলে উত্তেজনা বাড়িয়ে মার্কিন চোখ রাঙানি উপেক্ষা করেই এবার রাশিয়ার সঙ্গে অত্যাধুনিক আর-২৭ মিসাইল কেনার চুক্তি স্বাক্ষর করল ভারত। ১ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে কেনা হবে এই ঘাতক যুদ্ধাস্ত্র। রাশিয়ায় নির্মিত এই ক্ষেপণাস্ত্র যুক্ত করা হবে ভারতীয় বিমানবাহিনীর সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানে।

আর-২৭ ক্ষেপণাস্ত্র কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি হওয়ার কথা জানানো হয়েছে সরকারি সূত্রে। অস্ত্র বিশেষজ্ঞরা জানিয়েছেন, দিন বা রাত যে কোন আবহাওয়াতে মাঝ আকাশে লক্ষ্যে নিখুঁত আঘাত হানতে সক্ষম এই রুশ ক্ষেপণাস্ত্র। এই মিসাইলটির দৈর্ঘ্য ৪ মিটার, ব্যাস ০.২৩ মিটার, ডানার পরিসর ০.৭৭ মিটার ও ওজন ২৫৩ কিলোগ্রাম। ২৫ কিলোমিটার উচ্চতা থেকেও ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া যায়। দৃষ্টিসীমার বাইরেও ৬০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম মিসাইলটি। এছাড়া বহু অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে এই ক্ষেপণাস্ত্রে। ১০-আই প্রকল্পের অধীনে রাশিয়ার কাছ থেকে আর-২৭ ক্ষেপণাস্ত্র কেনা হচ্ছে।

আর-২৭ ছাড়াও ইজরায়েলের কাছ থেকে স্পাইস-২০০০ ও স্ট্রাম আটাকা এটিজিএম কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে ভারতের বিমানবাহিনী।

উল্লেখ্য, পুলওয়ামা হামলার পর সামরিক বাহিনীর তিন শাখাকেই কেন্দ্রীয় সরকার জরুরি ভিত্তিতে ক্ষমতা দিয়েছিল। দেশের নিরাপত্তা নিশ্চিত করতে যা যা সরঞ্জাম প্রয়োজন, তা কেনা যাবে। প্রতিটি সরঞ্জামের ক্ষেত্রে দামের ঊর্ধ্বসীমা ৩০০ কোটি টাকা। তিন মাসের মধ্যে পছন্দের সরঞ্জাম কিনতে পারবে বাহিনীগুলো।