শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

সিলেটে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত



joogdibos
ভারতীয় সহকারী হাইকমিশন সিলেট এর আয়োজনে আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সের জিমনেশিয়ামে প্রথমবারের মতো উদযাপিত হল আন্তর্জাতিক যোগ (ইয়গা) দিবস।
যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করেন। ভারতীয় হাইকমিশন প্রতিবছর এই দিনটি বিশেষভাবে পালন করে আসছে। এর ধারাবাহিকতায় সিলেটস্থ ভারতীয় সহকারী হাইকমিশন প্রথমবারের মতো দিনটি পালন করলো।
যোগ দিবস উপলক্ষে অংশগ্রহনকারীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্যকরা যায়। সকাল ১০ ঘটিকায় যখন কর্মশালা শুরু হয় ইনডোর স্টেডিয়াম তখন পরিপূর্ণ। এতে সব পেশাও বয়ষের নারী-পুরুষ উপস্থিত ছিলেন। 
এই আয়োজনে প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার থেকে আগত ব্যায়ামবন্ধু শরীরচর্চা কেন্দ্রের অধ্যক্ষ এড. ভূষণজিৎ চৌধুরী। তিনি উপস্থিত সকলের সামনে যোগব্যায়ামের প্রয়োজনীয়তা তুলে ধরেন সাথে সাথে কয়েকটি ব্যায়াম কৌশল শিখিয়ে দেন।
এতে অংশ নিয়ে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র জনাব আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটের মানুষের যোগব্যায়াম প্রশিক্ষনের জন্য তিনি ভারতীয় সহকারী হাইকমিশনকে সর্বাত্নক সহযোগিতা করবেন। 
সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী এল. কৃষ্ণমূর্তি, সেকেন্ড সেক্রেটারী শ্রী গিরীশ পূজারীসহ শহরের গণ্যমান্য ব্যাক্তিবর্গ এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।