শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

হেরেও জিতেছে বাংলাদেশ



The Oval Stadium

The Oval Stadium

মোঃ শাকির হোসাইন

দি ওভাল, লন্ডনঃঃ

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ উইকেটে হেরেছে টাইগার বাহিনী। এমন ফলাাফলই দাঁড়িয়েছে। কিন্তু যারা সরাসরি মাঠে খেলা দেখেছেন তারা এই হার মানতে নারাজ। আম্পায়ার যদি সঠিক সিদ্ধান্ত দিতেন তবে ফলাফল উল্টোটা হতে পারত। মুশফিকের দুই ভুলকে ম্লান করে ভিলেনের চেয়ার বসে গেছেন আম্পায়ার। তাই শেষ হাসিটা নিউজিল্যান্ডের ভাগ্যে লিখা হলেও তৃপ্তির ঢেকুর তুলছেন মাঠে আসা টাইগার সমর্থকরাও।

৫ জুন (বুধবার)  লন্ডনের দি ওভাল স্টেডিয়ামে দিবারাত্রির ম্যাচে টস জিতে  শুরুতে ব্যাট করতে নামে বাংলাদেশ। প্রথম ১০ ওভার দুই দলই মাঝারি শুরু করে। ২৫ বলে ২৫ রান তুলে আউট হন সৌম্য সরকার । এরপর সাকিব আল হাসান ৬৮ বলে ৬৪ রান তোলেন। কিন্তু অন্য কোনো ব্যাটসম্যানের খুব বেশি সহায়তা না থাকায় শেষ পর্যন্ত সাইফুদ্দিনের ক্যামিওতে বাংলাদেশ তোলে ২৪৪। ইনিংসের শুরু থেকে বাংলাদেশের ওপর চড়াও হয়ে খেলে নিউজিল্যান্ড। তবে সাকিব আল হাসান এসে দ্রুত দুই উইকেট নেন। কিন্তু চাপ ধরে রাখা যায়নি উইকেট রক্ষক মুশফিকুর রহমানের ভুলে। তামিম ইকবালের থ্রো স্ট্যাম্পের সামনে এসে ধরতে গিয়ে কেইন উইলিয়ামসনকে সহজ রান আউটের সুযোগ হারায় বাংলাদেশ। এমনই কিছু মুহূর্তে ঘুরে যায় খেলার মোড় । সাকিব আল হাসান যখন বল হাতে নেন, এসে দুটি উইকেট নিয়ে ম্যাচের গতিপথে আঘাত হানেন। এরপরই কেইন উইলিয়ামসনকে আউট করার বড় সুযোগ আসে।

IMG_20190605_233712_620

কিন্তু তামিম ইকবালের থ্রো উইকেটের সামনে এসে ধরতে গিয়ে মুশফিকুর রহিম আগেই বেল ফেলে দেন। যার ফলে টিকে যান উইলিয়ামসন। কিউই অধিনায়ক রান তোলেন ৪০। রস টেইলরের সাথে উইলিয়ামসনের ১০৫ রানের জুটি ম্যাচ নিউজিল্যান্ডের মুঠোয় নিয়ে আসে। এরপর মেহেদী হাসান মিরাজ এই জুটি ভাঙ্গেন, এক ওভারেই নেন দুটি উইকেট।

রস টেলর ও কেই উইলিয়ামসনের জুটি এক সময় মনে হচ্ছিল খেলা শেষ করে নিয়ে যাবেন। সেখানে বাঁধ সাধেন মিরাজ ও মোসাদ্দেক। মিরাজ পুরো ১০ ওভার বল করে ৪৭ রান দিয়ে ২টি উইকেট নেন।প্রথম ৩ ওভারে দেন তিনি ২০ রান। মোসাদ্দেক হোসেন সৈকত ৮ ওভারে ৩২ রান দিয়ে দুটো উইকেট নেন। এই দুই বোলারই মাঝপথে নিউজিল্যান্ডকে চাপে ফেলে দেয়।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের ১৪২ রানের জুটি ম্যাচের গতিপথ নির্ধারণ করে দেয়।

কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসানের সাথে এক রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝি হওয়ায় মুশফিক আউট হয়ে যান। দিনশেষে মাশরাফী বিন মোর্ত্তজা বলেন কয়েকটি রান শর্ট ছিলো বলেন। শেষ পর্যন্ত মুশফিকুর রহিম ওভাবে আউট হয়ে খানিকটা ব্যাকফুটে পড়ে যায় বাংলাদেশ।

মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, সাকিব অসাধারণ খেলেছে, ওকে সহায়তা করতে পারিনি।