বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

ফ্রান্সে স্কুল চালু রাখতে ভেড়াকে মানুষ দেখিয়ে নিবন্ধন!



2f237f87b19a08c50195f89a5f7c7f61-5cd3123def153

অনলাইন ডেস্ক:

শিক্ষার্থী সংকটের কারণে ক্লাস বন্ধ হয়ে যেতে পারে- এমন আশঙ্কার জেরে ফ্রান্সের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৫টি ভেড়াকে ভর্তি করানো হয়েছে। নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী না থাকলে স্কুলের একটি ক্লাস বন্ধ হয়ে যেতে পারে এমন সিদ্ধান্ত জানানোর পর ভেড়া ভর্তি করানোর উদ্যোগ নেয় অভিভাবকেরা। স্কুলে ভেড়া ভর্তি করানোর স্বীকৃতিও দিয়েছেন স্থানীয় মেয়র। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, মঙ্গলবার সকালে ফরাসি আল্পস পার্বত্য এলাকার গ্রাম জুলস-ফেরির স্কুলে ভেড়া ভর্তি করানো হয়।

জুলস-ফেরি গ্রামটিতে চার হাজারেরও কম মানুষের বাস। কর্তৃপক্ষ জানিয়ে দেয় গ্রামটির স্কুলের শিক্ষার্থীর সংখ্যা ২৬৬ থেকে ২৬১ জনে নেমে আসলে ১১টি ক্লাসের মধ্যে একটি বন্ধ করে দেওয়া হতে পারে। এর পরই শিক্ষার্থী সংখ্যা বাড়াতে বেশ কয়েকটি ভেড়াকে নিবন্ধিত করানো হয়।

মঙ্গলবার সকালে স্থানীয় কৃষক মাইকেল গিরের্ড তার কুকুর সাথে প্রায় ৫০টি ভেড়া নিয়ে স্কুলে আসেন। তার মধ্য থেকে ১৫টির জন্ম নিবন্ধন সনদ দিয়ে স্কুলে নিবন্ধন করানো হয়। ব্যা-বেটে, সাউতে-মাউতুন নামে বিভিন্ন ভেড়ার নিবন্ধন প্রত্যক্ষ করে অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকেরা।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় মেয়র জেন লুইস মারেত আনুষ্ঠানিকভাবে ভেড়ার স্কুল যাত্রার স্বীকৃতি দিয়েছেন।

ভেড়াকে স্কুলে নিবন্ধন করানোর উদ্যোগের নেপথ্যে থাকা অভিভাবকদের একজন হলেন গ্যালে লাভাল। ল্যা প্যারিসিয়ান সংবাদপত্রকে তিনি বলেন, ‘দুর্ভাগ্যক্রমে জাতীয় শিক্ষা কর্তৃপক্ষ কেবল সংখ্যা চায়। আর এখন সংখ্যা বেড়ে গেল। আমরা ভালো আছি’। তিনি বলেন, ‘আমরা আমাদের অধিকার ব্যাখ্যা করতে ও ক্লাস বাঁচাতে অ্যাকাডেমি পরিচালকের সাথে দেখা করতে যেতে পারি’।