বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

একজন এস এম জাকির হোসাইন



images

১২ ই নভেম্বর ১৯৯০ সালে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার গোয়ালবাড়ি ইউনিয়নের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষে ভর্তি হন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগে।
বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই তিনি প্রগতিশীল ছাত্ররাজনীতির সাথে প্রত্যক্ষ ভাবে জড়িত। ঢাবির জিয়া হলের আবাসিক শিক্ষার্থী এস এম জাকির হোসাইন হল শাখা ছাত্রলীগ এ পদে অধিষ্ঠিত হন। পরে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক পদ পান।
২০১৫ সালের ২৭ জুলাই বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি জেলার কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে উপমহাদেশের সর্ববৃহৎ এই ছাত্রসংগঠনটির সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন।

বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য সারা দেশের আনাচে কানাচে কাজ করে যাচ্ছেন। সারা দেশের প্রতিটি ছাত্রলীগ ইউনিট আজ আগের চেয়ে অনেক বেশি সুসংগঠিত। সর্বশেষ সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের কমিটি দিয়ে তিনি সর্বমহলে প্রশংসিত হন। তাঁর নেতৃত্বে কাজ করে যাচ্ছেন লাখো ছাত্রলীগ কর্মী।

এস এম জাকির হোসাইন শুধু তাঁর সংঘটন নিয়েই পড়ে থাকেননি। যেখানেই আর্ত মানবতার ডাক শুনেছেন দৌড়ে গিয়েছেন। মুক্তা মনি থেকে শুরু করে সর্বশেষ রোহিঙ্গাদের জন্যও তিনি কাজ করেছেন মাননীয় প্রধানমন্ত্রীর ডাক শুনেই। হাসপাতাল এর বেডে শুয়ে থাকা রোগীটির জন্য তিনি স্বেচ্ছায় রক্তও সংগ্রহ করা যেন তাঁর নিত্যনৈমিত্তিক কাজ। বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তিনি ছুটে চলেছেন অবিরাম। করে যাচ্ছেন অক্লান্ত পরিশ্রম।

images (2)

এস এম জাকির হোসাইন একজন সুবক্তা হিসেবে সর্বমহলে ব্যাপক প্রশংসিত। তিনি তার বক্তব্যের শুরুতেই বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া চান। তার জ্বালাময়ী বক্তব্য, সুন্দর ব্যাবহারে আজ তরুণ প্রজন্ম বাংলাদেশ ছাত্রলীগের প্রতি অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি ঝুঁকছে।

সদা হাস্যোজ্জ্বল এই ছাত্রনেতাকে নিয়ে স্বপ্ন দেখে বৃহত্তর সিলেট বিভাগের কোটি মানুষ। স্বপ্ন দেখে একজন ভবিষ্যৎ জাতীয় নেতাকে। স্বপ্ন দেখে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার একজন আদর্শিক ভ্যানগার্ডকে নিয়ে। সিলেট বিভাগ দীর্ঘদিন থেকে জাতীয় নেতৃত্ব শুণ্য। তারা স্বপ্ন দেখেন আগামীতে এই ছাত্রনেতা নেতৃত্ব দেবেন সিলেট বিভাগকে।

শুভকামনা রইল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় এর মেধাবী ছাত্রনেতা এস এম জাকির হোসাইন এর জন্য।

লেখক – মোঃ রেজাউল ইসলাম মাজেদ, সাধারণ সম্পাদক, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।