শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

লন্ডনে স্পাউস নিতে শিথিল হয়েছে আয়ের একক উৎস



uk Parliament-3

ডেস্ক রিপোর্ট:

এখন থেকে ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে আয় দেখিয়ে নিজ নিজ স্বামী কিংবা স্ত্রীকে ব্রিটেনে নিয়ে আসার সুযোগ তৈরি হলো। দেশটির সুপ্রিম কোর্টের একটি রায় এই সুযোগ তৈরি করে দিয়েছে।

ইউরোপের বাইরে থেকে ব্রিটেনে স্বামী বা স্ত্রী’কে নিয়ে আসতে হলে, ন্যুনতম ১৮ হাজার ছয়শ পাউন্ড আয় থাকা বাধ্যতামূলক ছিল। যে কোন একক ক্ষেত্র থেকে এই আয় দেখাতে হতো।

চারজনের দায়ের করা এক আপীলের রায়ে সুপ্রিম কোর্টের সাত বিচারক সর্বসম্মতভাবে আয়ের নির্ধারিত এই সীমা নীতিগতভাবে গ্রহণযোগ্য বলে রায় দেন।

স্পাউস আনার ক্ষেত্রে ব্রিটিশ নাগরিকদের ন্যুনতম আয় ১৮ হাজার ছয়শ পাউন্ড থাকার বর্তমান নিয়ম আইনসম্মত বলে রায় দেন আদালত। তবে আইন চালু করার সময় হোম সেক্রেটারী শিশুদের কল্যাণের দিকটি বিবেচনা করতে ব্যর্থ হয়েছে বলে সমালোচনা করেছেন বিচারকগণ।

এছাড়া আর্টিকেল এইটের অধীনে আবেদন করার সময় একের অধিক উৎস থেকে আয়ের বিষয়টি বিবেচনা করার জন্য আইনে পরিবর্তন আনতে নির্দেশ দেওয়া হয়েছে।

এই রায়ের ফলে শিশুদের অধিকার এবং বিভিন্ন উৎস থেকে আয়ের দিকটি বিবেচনা করতে হবে, ফলে অনেকে স্পাউস আনতে সক্ষম হবে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে ব্রিটিশ নাগরিকদের ইউরোপিয় অর্থনৈতিক এলাকাভুক্ত দেশের বাইরেও অন্য দেশ থেকে স্পাউস আনার ক্ষেত্রে ন্যুনতম আয় ১৮ হাজার ছয়শ পাউন্ড থাকতে হবে আইন চালু করা হয়েছিল। আদালতের এই রায়ের পর একাধিক কর্মক্ষেত্র মিলিয়ে বছরে ১৮ হাজার ছয়শ আয় দেখালেই যে কেউ তাঁর স্ত্রী বা স্বামীকে ব্রিটেনে নিয়ে আসতে পারবেন।