সোমবার, ২৭ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

টঙ্গীতে কারখানায় বয়লার বিস্ফোরণ, নিহত ২৩



1473478973

গাজীপুরের টঙ্গীর রেলগেট এলাকায় ফয়েল তৈরির কারখানা ‘ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড’-এ বয়লার বিস্ফোরিত হয়েছে। এতে সৃষ্ট আগুনে ২৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে অর্ধ শতাধিক মানুষ।

আগুনে ভবনটি ধসে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কারখানা ভবনের পাশের আরো দুটি ভবন।

আজ শনিবার ভোর ৬টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদার বলেন, রাতের শিফটে কাজ করার সময় ট্যাম্পাকো ফয়েলস প্যাকেজিংয়ের বয়লার বিস্ফোরিত হয়। এতে সৃষ্ট আগুনে ঘটনাস্থল ও টঙ্গী সরকারি হাসপাতালে ১৯ জন  নিহত হয়। আর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চারজন নিহত হয়।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, আজ সকালে রেলগেট এলাকায় কারখানায় বয়লার বিস্ফোরিত হয়। এতে সৃষ্ট আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। ওই কারখানায় রাতের শিফটের কাজ চলছিল। বয়লার বিস্ফোরণে দগ্ধ  হয় অর্ধশতাধিক শ্রমিক। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদর দপ্তর, টঙ্গী ও  জয়দেবপুরের ১৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়।

ঢামেক হাসপাতাল সংবাদদাতা জানান, টঙ্গীতে বয়লার বিস্ফোরণে দগ্ধ ব্যক্তিদের মধ্যে ২০ জনকে হাসপাতালটিতে আনা হয়। তাদের মধ্যে চারজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

তদন্ত কমিটি

এদিকে গাজীপুরে বয়লার বিস্ফোরণে বহু হতাহতের ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা পুরো বিষয়টি খতিয়ে দেখছেন।

ক্ষতিপূরণ ঘোষণা

এদিকে বয়লার বিস্ফোরণের পর ঘটনাস্থল পরিদর্শনে গেছেন শ্রম ও কর্মস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক। তিনি আগুনে হতাহত প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেন।

শোক

আগুনে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াও এক বিবৃতিতে শোক প্রকাশ করেন।