সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

ডাইভ দিয়ে স্বর্ণ জয়!



photo-1471321415মেয়েদের ৪০০ মিটার দৌড় ইভেন্টের প্রায় পুরোটা সময়ই সবার চেয়ে এগিয়ে ছিলেন বাহামার শন মিলার। শেষ পর্যায়ে এসে আর পেরে উঠছিলেন না। এগিয়ে যাচ্ছিলেন যুক্তরাষ্ট্রের তারকা অ্যালিসন ফেলিক্স। শেষ রক্ষা করতে তাই একটা ডাইভ দিয়ে বসেন মিলার। আর তাতেই বাজিমাত করেছেন ২২ বছর বয়সী এই অ্যাথলেট। ফেলিক্সকে পেছনে ফেলে জিতে নিয়েছেন স্বর্ণপদক।

গত বছর অ্যাথলেটিকস বিশ্বচ্যাম্পিয়নশিপে ৪০০ মিটার ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন ফেলিক্স। এবারও তিনি ছিলেন ফেভারিট। শুরুতে কিছুটা পিছিয়ে পড়লেও শেষ দিকে এগিয়ে গিয়েছিলেন দারুণভাবে। কিন্তু শেষ পর্যন্ত মিলারের ডাইভের কাছে হার মানতে হয়েছে তাঁকে। ৪৯.৪৪ সেকেন্ডে দৌড় শেষ করে স্বর্ণপদক জিতেছেন মিলার। আর ফেলিক্সের টাইমিং ছিল ৪৯.৫১ সেকেন্ড। জ্যামাইকার শেরিকা জ্যাকসন জিতেছেন ব্রোঞ্জপদক।

২০০৪ সালে এথেন্স অলিম্পিক দিয়ে অভিষেক হয়েছিল ফেলিক্সের। তার পর থেকে অলিম্পিক ও বিশ্বচ্যাম্পিয়নশিপে তিনি জিতেছেন ৩০টি পদক। কোনো নারী অ্যাথলেট এখন পর্যন্ত জিততে পারেননি এত পদক। তবে এবারের রিও অলিম্পিকে কিছুটা হতাশই হতে হলো যুক্তরাষ্ট্রের ‘স্প্রিন্টের রানি’কে। এবারের অলিম্পিকে তিনি অংশ নেবেন আর মাত্র একটি ইভেন্টে, ৪x১০০ মিটার রিলে ইভেন্টে।

অন্যদিকে বাহামার মিলার প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিয়েই জিতে নিয়েছেন ৪০০ মিটার ইভেন্টের স্বর্ণপদক। ফেলিক্সের মতো তিনিও এবারের অলিম্পিকে লড়বেন ৪x১০০ মিটার রিলে ইভেন্টে।