মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

মন্ট্রিয়লে জমেছে জাস্ট ফর লাফস



IMG_1205

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে::গত সপ্তাহে শেষ হয়েছে মন্ট্রিয়লের বিশ্বখ্যাত জ্যাজ ফেস্টিভ্যাল। জ্যাজের আমেজ শেষ হতে না হতেই শুরু হয়েছে Festival Just for Laughs /Juste pour rire `জাস্ট ফর লাফস’। দম ফাঁটানো হাসির উৎসব। শুরু হয়েছে মন্ট্রিয়লের ডাউন টাউনের প্লেস দ্যা আর্টসে ফেস্টিভ্যাল  জাস্ট ফরলাফস ২০১৬। গত ১৬ জুলাই থেকে শুরু হলেও চলবে ৩০ জুলাই পর্যন্ত। প্রবাসের কষ্ট কঠিন সময়ের মাঝে সময় হলে পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন। অবশ্যই ভালোলাগবে। শিশু-কিশোরদের জন্য রয়েছে রকমারি বিনোদন মূলক আয়োজন। বিভিন্ন রকমের খেলাধূলা, কমেডি শো ছাড়াও রয়েছে লাইভ হাসির উৎসব। পথে পথে যেতেযেতে দেখবেন কতো কিছু হাসির ঘটনা। রয়েছে ইনডোর শো। বিশ্বখ্যাত কমেডিয়ানরা উৎসবে যোগ দিয়েছেন। রয়েছেন এ্যাথনিক  কমেডিান। তবে এসব উপভোগকরতে টিকিট লাগবে।

 বেশ ক’বছর পূর্বে জাস্ট ফর লাফস ছিলো আরো অনেক বড় ব্যাপক বিস্তৃত এলাকা জুড়ে। সারা মাস ব্যাপী ছিলো শত শত ইভেন্ট। প্রায় দেড় কিলোমিটার জুড়ে  বেরীওকাম’ থেকে প্লেস দ্যাজ আর্টস পর্যন্ত  চলতো রকমারি অনুষ্ঠান। টুইন র‌্যালী, কোর্ণ রোষ্ট করে রকমারি খাবার পরিবেশন করা হতো হাজার মানুষের মাঝে, শুধু কি তাইজাস্ট ফর লাফস কমিটি রকমারি উপহার বিতরন করতো, স্থানীয় বাসিন্দাদের ঘরে ঘরে নিয়ে জাস্ট ফর লাফসের টি শার্ট, গিফট এবং পরিচয় পত্র বিতরণ করতো।এখন আর সেই দিন নেই। সংকুচিত হয়ে গেছে জাস্ট ফর লাফসের মেলা। বাইরের রকমারি ইভেন্ট বাতিল করে ইনডোর ইভেন্ট আরো ব্যাপক করা হয়েছে। আশাহত হবারকারণ নেই। ঘুরে আসুন। ভালো লাগবে। গাড়ী নিয়ে না যাওয়াই ভালো। ডাউনটাউন বলে কথা, পার্কিং পাওয়া কঠিন হবে। আর কয়েক ঘন্টার জন্য পার্কিং করতে হলেঅনেক ডলার খরচা করতে হবে। মেট্রোতে আসলে, মেট্রোও চড়াও হবে হাসির উৎসবও দেখা হবে। মেট্রো প্লেস দ্যা আর্টস কিংবা সেন্ট লঁরা তে নেমেই দেখতে পাবেনঅনুষ্ঠানগুলো।
Festiva Just for Laughs /Juste pour rire এর পাশেই চলছে `Festival Internatational Nuits D’Afrique’  কালো মানুষের গানের অনুষ্ঠান। ফেস্টিভ্যালকে ঘিরেই বসেছে মেলা। আফ্রিকার বিভিন্ন দেশের স্টলগুলোতে রয়েছে অসাধারণ হস্ত কিংবা কুটির শিল্প ও জুয়েলারী এবং রকমারি বাদ্যযন্ত্র। কাঠ-বাঁশ কিংবা হাতির দাঁত দিয়ে রকমারি নকশাকরা অপূর্ব  নান্দনিক শৈল্পিক হস্তশিল্পগুলো দেখার মতো। সৌখিন মানুষের ক্রয় ক্ষমতার ভিতরেই রয়েছে জিনিসগুলো। একসঙ্গে এত রকমারি হস্তশিল্পের নান্দনিকতাপূর্ণ ও নিপুন হস্ত শিল্পের কারুকার্য করা মেলা বছরে একবারই হয় মন্ট্রিয়লে এই উৎসবের সময়। মেলাতে রয়েছে আফ্রিকার বিভিন্ন দেশের জাতীয় পোশাক-আশাক। ফেস্টিভ্যাল এলাকা  ঘুরতে ঘুরতে কিংবা দেখতে দেখতে ক্ষুধার্ত হলে অসুবিধা নেই, রকমারি রেস্তোরাঁ রয়েছে।
ফেস্টিভ্যাল জাষ্ট ফর লাফসের বাহিরের অনুষ্ঠানের পাশাপাশি ইনডোরের অনুষ্ঠান দেখতে হলে এবং  টিকিটের জন্য কিংবা  আপনার প্রিয় কমেডিয়ানের সময়সূচির জন্য   http://www.hahaha.com/en ওয়েব সাইটে গেলেই সব তথ্য পেয়ে যাবেন।