সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

সংস্কৃতিচর্চা বাড়ালে দূর হবে জঙ্গিবাদ: রফিক



Poets-terrorismগুলশানের নৃশংস হামলার নিন্দা জানিয়েছেন বাংলা সাহিত্যের দুই বড় কবি। ইসলাম কোনোরকম সন্ত্রাসী কর্মকাণ্ডকে সমর্থন করে না, বলেছেন কবি আল মাহমুদ। আর কবি মোহাম্মদ রফিক মনে করেন বাঙালির আত্মপরিচয়ের ঐতিহ্যকে ধারণ করা তরুণ, কোনোভাবেই জঙ্গি কার্যক্রমে জড়াতে পারে না।

ষাটের দশকে ছাত্র আন্দোলন এবং স্বাধীন বাংলাদেশে স্বৈরাচার বিরোধী আন্দোলনে কাব্যিক রসদ যুগিয়েছেন মুক্তিযোদ্ধা কবি মোহাম্মদ রফিক। সাংস্কৃতিক আন্দোলনেও রেখেছেন বড় ভূমিকা। জনপ্রিয় এই কবি মনে করেন, সাহিত্য ও সংস্কৃতি চর্চা বাড়ালেই দূর হবে জঙ্গিবাদের কালোছায়া।

বাংলা কবিতায় শক্তিমান পুরুষ আল মাহমুদ। এক সময়ের প্রগতিশীল ধারার এই কবির বর্তমান ভূমিকা নিয়ে প্রশ্ন আছে বুদ্ধিজীবীমহলে। কিন্তু গুলশানে জঙ্গি হামলার ঘটনায় ব্যথিত তিনি। বললেন, সন্ত্রাসীর কোন ধর্ম নেই, এদের প্রতিরোধ করতে হবে।

বিশ্ব পুঁজিবাদের সাথে জঙ্গিবাদের যোগসূত্রের কথা উল্লেখ করে কবি মোহাম্মদ রফিক বলেন, এর বিরুদ্ধে মানবিকতার শক্তিতে বলীয়ান হতে হবে প্রজন্মকে।

সকল আগ্রাসনের বিপরীতে বাঙালি চিরদিন লড়াই করে জয়ী হয়েছে। আর সম্মিলিত লড়াইয়ে জঙ্গিবাদও পরাজিত হবে এমনটাই আশা বরেণ্য দুই কবির।