শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম

শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা’র ঘটনায় শাবি ‘জাতীয় ছাত্রদল’ এর নিন্দা



শাবি প্রতিনিধিঃ

শিক্ষার্থীর বিরুদ্ধে শাবিপ্রবি প্রশাসন কর্তৃক মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের জাতীয় ছাত্রদল। শনিবার সন্ধায় গণমাধ্যমে প্রেরিত এক প্রেস রিলিজে এ প্রতিবাদ জানায় তারা।

‘জাতীয় ছাত্রদল’ বিবৃতিতে উল্লেখ করে, ‘সদ্য প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত অনুভুতি প্রকাশ করে স্ট্যাটাস দেওয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে শাবিপ্রবি প্রশাসন। নিজের প্রোফাইলে দেওয়া স্ট্যাটাস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের সৃষ্টি হলে মাহির বুঝতে পারে সদ্যপ্রয়াত একজন রাজনৈতিক ব্যক্তিকে নিয়ে এভাবে অনুভুতি প্রকাশ করাটা যথাযথ হয়নি এবং সে তার স্ট্যাটাসটি ডিলিট করে দেয়। নিজের ভুল বুঝতে পেরে সে ফেইসবুক লাইভে এসে বিষয়টির জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চায়। তদুপরি বিশ্ববিদ্যালয় প্রশাসন তার বিরুদ্ধে মামাল দায়ের করে।
এহেন ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারিতা, স্বৈরাচারী সিদ্ধান্ত ও ক্ষমতাসীন দলের প্রতি চাটুকারিতা প্রকাশ পায়। কারণ, মাহিরের টাইমলাইনে দেওয়া স্ট্যাটাসের সাথে বিশ্ববিদ্যালয়ের কোন সংশ্লিষ্টতা নেই। তাছাড়া একজন মানুষ ভুল করার পরে যদি সে তার ভুল বুঝতে পারে এবং তার জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা প্রার্থনা করে তাহলে তার শাস্তি লঘু করতে হয়। কিন্তু প্রশাসন অভিভাবকের ভুমিকায় না থেকে উল্টো পথে হেঁটেছে। এ মামলার দ্বারা ব্যক্তি স্বাধীনতার উপর হস্তক্ষেপ, বাকস্বাধীনতা হরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় হচ্ছে গণতন্ত্র ও মুক্ত জ্ঞান-চর্চার আদর্শ জায়গা। কিন্তু মাহিরের বিরুদ্ধে দায়েরকৃত মামলার দ্বারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের চাটুকারিতা, স্বৈরাচারী অবস্থান ও দমন নিপীড়নমূলক মনোভাব ফুটে উঠেছে যা একটি বিশ্ববিদ্যালয়ের মূল চেতনা পরিপন্থী।’

প্রেস বিজ্ঞপ্তিতে তারা আরো উল্লেখ করেন, ‘জাতীয় ছাত্রদল সব সময় স্বাধীনতা ও গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে আপোষহীন। তাই জাতীয় ছাত্রদল শাবিপ্রবি শাখা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মাহিরের বিরুদ্ধে ভিত্তিহীন এ মামলা দ্রæত প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি এবং প্রশ্নবিদ্ধ ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ বাতিলের আহব্বান জানাচ্ছি।

উল্লেখ্য, গত সোমবার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে শাবিপ্রবি প্রশাসনের পক্ষে সিলেটের জালালাবাদ থানায় মামলাটি করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেন। ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলায় উল্লেখ করা হয়, গত ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর সেদিন ফেসবুকে তার মৃত্যু নিয়ে অবমাননাকর পোস্ট দেন শিক্ষার্থী মাহির চৌধুরী।