শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে মতৈক্য



ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য সরকার ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে ঐকমত্যে পৌঁছেছে। কয়েক মাস ধরে আলোচনার পর অবশেষে সমাধানে পৌঁছাল দুই পক্ষ। গত কয়েক মাসের দুই পক্ষের আলোচনায় বারবার মতবিরোধের বিষয়টি উঠে আসছিল। ব্রেক্সিট পরবর্তী সময়ে ইইউ-এর সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কোনোভাবেই দুই পক্ষ একমত হতে পারছিল না। অবশেষে বৃহস্পতিবার এ বিষয়ে দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েনের মধ্যকার বৈঠকে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়। ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা ব্রেক্সিট সম্পন্ন করেছি এবং যেসব সুযোগ আমাদের জন্য অপেক্ষা করছে, তার পুরো সুবিধা তুলে নিতে পারব।’

ইইউ-এর প্রধান উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে তাদের একটি ‘ন্যায্য ও ভারসাম্যপূর্ণ’ চুক্তি হয়েছে। ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি ছিল একটি দীর্ঘ ও ঝড়-ঝঞ্ঝাপূর্ণ পথ। কিন্তু আমরা একটি ভালো চুক্তিই পেয়েছি।’

গত জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যায় যুক্তরাজ্য। তবে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তার রূপরেখা নির্ধারিত ছিল না। অবশেষে প্রায় ১ বছর পর এ ক্ষেত্রে সমাধান মিলল।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট বার্তায় এই চুক্তির বিষয়ে মতৈক্যের কথা জানিয়েছেন। সঙ্গে নিজের হাস্যোজ্জ্বল একটি শেয়ার করেছেন তিনি।