সোমবার, ৩০ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
শিরোনাম

বায়ু দূষণে ৩ বছর কমেছে গড় আয়ু



অনলাইন ডেস্ক:

বায়ু দূষণের কারণে বিশ্ব জুড়ে গড় আয়ু তিন বছর কমেছে । মঙ্গলবার আন্তর্জাতিক জার্নাল কার্ডিওভাস্কুলার রিসার্চে প্রকাশিত একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

গবেষণায় বলা হয়, জ্বালানি, গ্যাস এবং কয়লা পোড়ানোর কারণে বিশ্বব্যাপী বায়ু দূষণ বাড়ছে। এ কারণে বিশ্বে ফুসফুসের রোগ, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো রোগও বাড়ছে। আর এতে আয়ু কমছে বিশ্বের মানুষের। এছাড়া বায়ু দূষণের কারণে পৃথিবীতে প্রতি বছর গড়ে প্রায় ৯০ লাখ অকাল মৃত্যুর ঘটনা ঘটছে বলেও বিজ্ঞানীদের পক্ষ থেকে বলা হয়েছে।

গবেষণায় বলা হয়, বায়ু দূষণ ম্যালেরিয়ার চেয়ে ১৯ গুণ বেশি অকাল মৃত্যু ঘটায়। এছাড়া এইডসের চেয়ে নয় গুণ বেশি অকাল মৃত্যু এই বায়ু দূষণ ঘটাতে পারে বলেও গবেষণায় তুলে ধরা হয়েছে।

গবেষণায় দেখা যায় বায়ু দূষণে সবচেয়ে বেশি আক্রান্ত হলো এশিয়া। আর এশিয়া মহাদেশের দেশগুলোর মধ্যে বায়ু দূষণের কারণে চীনে ৪.১ বছর গড় আয়ু কমেছে । এরপরই রয়েছে ভারত যেখানে ৩.৯ বছর গড় আয়ু কমেছে বায়ু দূষণের কারণে । এরপরের অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটিতে বায়ু দূষণে গড় আয়ূ ৩.৮ বছর কমেছে ।

এই বিষয়ে গবেষণার প্রধান লেখক জস লেলিয়েভেল্ড বলেন, বায়ু দূষণ বিশ্বের অন্যতম স্বাস্থ্য ঝুঁকির বিষয় যা ধুমপানের চেয়েও ক্ষতিকর। জীবাশ্ম জ্বালানি এবং নবায়নযোগ্য শক্তির ব্যবহার না বাড়াতে পারলে এটি থেকে বাঁচা সম্ভব নয়।