বৃহস্পতিবার, ৬ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম

বাংলাদেশ-মাল্টা দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করনের অঙ্গীকার



 

বাংলাদেশ এবং মাল্টা তাদের দু’দেশের মধ্যকার সম্পর্ক সংসদীয় পর্যায়ের সহযোগিতাসহ নানা ক্ষেত্রে বৃদ্ধি করতে সক্ষম। মাল্টার রাজধানী ভ্যালেটায় জাতীয় সংসদ ভবনে মাল্টায় নিযুক্ত বাংলাদেশের অনাবাসী হাইকমিশনার মোঃ জসীম উদ্দিন সেদেশের সংসদের স্পিকার ডক্টর এঞ্জেলো ফারুজিয়ার সাথে সাক্ষাৎ করতে গেলে স্পিকার একথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধুর অসামান্য ভূমিকার কথা উল্লেখ করে স্পিকার সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। ডক্টর ফারুজিয়া আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সংসদীয় নেতৃত্বের প্রশংসনীয় ভূমিকার কথাও উল্লেখ করেন।

এর আগে হাই কমিশনার মোঃ জসীম উদ্দিন মাল্টার স্বরাষ্ট্র ও জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ডক্টর বায়রন ক্যামেলিয়ারীর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে হাই কমিশনার মোঃ জসীম উদ্দিন স্বরাষ্ট্রমন্ত্রী ডক্টর ক্যামেলিয়ারীর কাছে বাংলাদেশি দক্ষ ও অধদক্ষ শ্রমিক ও পেশাজীবীদের জন্য মাল্টার ভিসা সহজীকরণের অনুরোধ জানান। জবাবে তিনি প্রবাসী বাংলাদেশীদের পরিশ্রমী ও আইনের প্রতি শ্রদ্ধাশীলতার কথা উল্লেখ করে নতুন বাংলাদেশী শ্রমিকদের মাল্টায় কর্মসংস্থান ও ভিসা প্রক্রিয়াকরণে অগ্রাধিকার প্রদানের আশ্বাস দেন। তাদের বৈঠকে অভিবাসন ব্যবস্থাপনার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

একই দিনে হাই কমিশনার মোঃ জসীম উদ্দিন মাল্টার ইমিগ্রেশন বিষয়ক সংস্থা আইডেন্টিটি মালটার প্রধান নির্বাহী এনটন সিভাসতা এর সাথে বৈঠক করেন। বৈঠকে মাল্টায় বাংলাদেশি কর্মীদের নিয়োগ সহজতর করার লক্ষ্যে ভিসা সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এসময় আইডেন্টিটি মালটার প্রধান নির্বাহি জানান যে প্রয়োজনীয় কাগজপত্র ও যথাযথ প্রক্রিয়া অনুসরণ সাপেক্ষে মালটা কর্তৃপক্ষ দ্রুততম সময়ে ভিসা প্রদানে সক্ষম। তিনি বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য ইংরেজি ভাষার জ্ঞান ও কর্মীদের নিজ নিজ কাজে দক্ষতার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। এছাড়া হাই কমিশনার মোঃ জসিম উদ্দিন বাংলাদেশে আটকে পড়া মালটা প্রবাসী বাংলাদেশীদের ভিসার মেয়াদ সংক্রান্ত জটিলতার বিষয়েও আলাপ-আলোচনা করেন।