শনিবার, ৩০ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম

টেংরাটিলা গ্যাসফিল্ড পরিদর্শনে দেশী-বিদেশী বিশেষজ্ঞ দল



12669587_979941125413139_8934248400282165352_n টেংরাটিলা গ্যাসফিল্ড এলাকা পরিদর্শন করেছে বাপেক্স ও পেট্রোবাংলার প্রতিনিধি দল এবং ১১ সদস্য বিশিষ্ট বিদেশী বিশেষজ্ঞগন। বুধবার বেলা ১১টায় ইয়ান ভুরতুইক, ক্লিব বেটন ও ডায়না, নিকোলাস সহ ১১ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ দল অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন।

এসময় তাদের সংগে ছিলেন বাপেক্স এর ডিজিএম ভূতত্ব মিজানুর রহমান, ডিজিএম সেবা জাকির হোসেন, ব্যবস্থাপক ড. আশিকুর রহমান, আসিফ ইকরাম খান, ওয়াহিদুজ্জমান প্রমুখ। প্রতিনিধি দলটি আজ থেকে ৭ দিন অগ্নিকান্ডে গ্যাস সিপেজ ও ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে ক্ষয়ক্ষতির বিভিন্ন তথ্য উপাত্য সংগ্রহ করবেন। নাইকো কাছ থেকে ক্ষতিপুরন আদায় সংক্রান্ত মামলায় বিদেশী বিশেষজ্ঞদল বাংলাদেশকে সহযোগিতা করবেন।

বিদেশী বিশেষজ্ঞ দলের সদস্যরা হলেন ইয়ান ভুরতুইক, ক্লিব বেটন ও ডায়না, নিকোলাস।
উল্লেখ্য ২০০৫ সালের নাইকোর গ্যাস কুপ খননে অদক্ষতার ও দুর্নীতির জন্য ৭ জানুয়ারি ও ২৪ জুন পরপর দুই দফা অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে দেশের গ্যাস সম্পদ ও গ্যাসফিল্ড এলাকার পরিবেশ ও প্রতিবেশের ব্যাপক ক্ষতি সাধিত হয়। পরে বর্তমান সরকার আর্ন্তজাতিক আদালতে ক্ষতিপুরণ মামলা দায়ের করে। বর্তমানে আর্ন্তজাতিক আদালতে মামলাটি বিচারধীন রয়েছে।