সোমবার, ২৬ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম

কয়েকশো বছরের মধ্যে এই প্রথম এক মাসে ৩ গ্রহণ!



বিজ্ঞান অনুযায়ী সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ উভয়েই মহাজাগতিক ঘটনা। এবং মানব জীবনে গ্রহণের কোনও প্রভাব নেই বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তবে জ্যোতিষশাস্ত্রে মতটা কিছুটা ভিন্ন। চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের প্রভাবে মানুষের ওপরে খুব একটা শুভ ফলদায়ক নয় বলেই মনে করেন জ্যোতিষবিদরা।

সেই কারণে গ্রহণ চলাকালীন কিছু সাবধানতা অবলম্বন করতে পরামর্শ দেন তাঁরা। জুন এবং জুলাইয়ে ৩০ দিনের মধ্যেই এবার দেখা যাবে তিনটি গ্রহণ। ৫ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যে দুটি চন্দ্রগ্রহণ এবং একটি সূর্যগ্রহণ দেখা যাবে। কয়েকশো বছরের মধ্যে এই প্রথম মাত্র ৩০ দিনের মধ্যে ৩টি গ্রহণ দেখা যাবে। ৩০ দিনের মধ্যে তিনটি গ্রহণ ঘটায় বেশ কয়েকটি প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করছেন জ্যোতিষবিদরা। ৫ জুন হয়েছ প্রতিচ্ছায়া চন্দ্রগ্রহণ। ২১ জুন হবে সূর্যগ্রহণ এবং ৫ জুলাই হবে আরও একটি চন্দ্রগ্রহণ।

৫ জুন অর্থাত্‍ শুক্রবারের চন্দ্রগ্রহণটি (Lunar Eclipse 2020) তিন ঘণ্টা ১৮ মিনিট ধরে থাকেছে। প্রতিচ্ছায়া চন্দ্রগ্রহণকে (Penumbral Lunar Eclipse) পূর্ণিমার চাঁদের থেকে আলাদা করা মুশকিল। ২১ জুনের সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৯.১৫ মিনিটে। আংশিক গ্রহণমুক্তি ঘটবে বেলা ১২.১০ মিনিটে এবং সম্পূর্ণ গ্রহণমুক্তি ঘটবে বিকেল ৩.০৪ মিনিটে।