বৃহস্পতিবার, ৬ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম

আগামীকাল থেকে শুরু হচ্ছে সুনামগঞ্জ পৌরসভার দিবা-রাত্রি পশুর হাট



বালুর মাঠে মঙ্গলবারের হাট প্রস্তুতির ছবি

 

স্টাফ রিপোর্টারঃ  আর মাত্র ৪দিন, এর পর মুসলামদের সব থেকে বড় দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আযহা পালিত হবে। দেশের অন্যান্য জেলার মতো সুনামগঞ্জ পৌরশহরেও বসবে কোরবানির পশুর হাট।

সকল ধরণের স্বাস্থ্য বিধি মেনে বুধবার থেকে সুনামগঞ্জের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের (বালুর) মাঠে পৌর শহরের মানুষ তাদের কুরবানির পশু ক্রয়-বিক্র‍য় করতে পারবেন বলে জানিয়েছে হাট কর্তৃপক্ষ । আগামীকাল বুধবার থেকে পশুর হাট চলবে ,বৃহস্পতিবার ও শুক্রবার টানা এই তিন দিন। দিনের মত রাতেও পশু কেনা-বেচা করা যাবে। ইতিমধ্যে সুনামগঞ্জ  পৌরসভার পক্ষ থেকে স্বাস্থ বিধি মেনে হাটে আসার জন্য মাইকিং করে অনুরোধ করা হয়েছে। পশুর হাটকে কেন্দ্র করে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাত্রের জন্য বসানো হয়েছে অতিরিক্ত লাইট।

ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে পর পর টানা তিনবার বন্যায় প্লাবিত হয়েছে সুনামগঞ্জ জেলা। বন্যার পানি ধীরে ধীরে কমতে শুরু করলেও এখনো সুনামগঞ্জের ১১ উপজেলার অনেক গ্রাম তলিয়ে আছে বন্যার পানিতে। দুর্ভোগ আর দুর্দশায় দিন কাটছে তাদের। লক্ষাধিক মানুষ পানি বন্দী হয়ে আছেন। বন্যার স্রোতে ভেসে গেছে কয়েক উপজেলার আঞ্চলিক সড়ক। ভাঙ্গাচোরা এই সড়কের জন্য পশু আনতে দুর্ভোগ পোহাতে হবে বলে অভিযোগ করেন ব্যবসায়ী ও বিক্রেতারা।
তবে গত কয়েক দফা বন্যা ও করোনার কারণে কোরবানীর পশুর বাজারে এই প্রভাব পড়ার আশংকা করছেন বিক্রেতারা।
যদিও ক্রেতারা সব কিছুর পরও কোরবানীর পশু দরদাম করে কিনে আল্লাহর সন্তুষ্ঠি লাভ করবেন।

সুনামগঞ্জের মল্লিকপুরের বাসিন্দা মাহমুদুল হাসান জানান আগামীকাল সুনামগঞ্জে হাট বসছে। আগামীকাল শুরুর দিনই হাট থেকে গরু কেনার প্রস্তুতি নিচ্ছি। যাই হউক আল্লাহর সন্তুষ্টির জন্য কুরবানী দিতেই হবে তাই সকল প্রকার স্বাস্থবিধি মেনেই গরু কিনতে যাবো।

পশ্চিম তেঘরিয়ার সোমা আলম জানান বিভিন্ন গণমাধ্যমে শুনেছি পশু থেকেও করোনা ছড়ানোর আশঙ্কা আছে। তাই নিরাপত্তার কথা ভেবে এবার পশু কুরবানী দিতে একটু ভয় কাজ করছে। এবার কুরবানী নাও দিতে পারি।

এ ব্যাপারে জানতে সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখতকে  কয়েকবার ফোন দিলেও যোগাযোগ করা সম্ভভ হয়নি।